Breaking News
Home / TRENDING / Shyamaprasad এর মৃত্যুর জন্য দায়ী ছিলেন Nehru? তদন্ত কমিটি চেয়ে High Court এ আবেদন

Shyamaprasad এর মৃত্যুর জন্য দায়ী ছিলেন Nehru? তদন্ত কমিটি চেয়ে High Court এ আবেদন

চ্যানেল হিন্দুস্তান ব্যুরো :

 

জনসংঘের প্রতিষ্ঠাতা শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু কীভাবে হয়েছিল, তা নিয়ে অনেকের মনেই সংশয় রয়েছে। আর সেই রহস্য উদঘাটন করতে তাঁর মৃত্যুর তদন্ত চেয়ে কমিটি গঠনের আর্জি জানানো হল কলকাতা হাইকোর্টে। হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছেন আইনজীবী স্মরজিত্‍ রায় চৌধুরী। চলতি সপ্তাহে এই মামলার শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে।

 

১৯৫৩ সালের ২৩ জুন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু হয়েছিল। আবেদনপত্রে ওই আইনজীবী জানিয়েছেন, অটল বিহারী বাজপেয়ি অভিযোগ করেছিলেন তত্‍কালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর ষড়যন্ত্রের শিকার হয়েছিলেন শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়। তাই সেই অভিযোগের সত্যতা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করে তদন্তের নির্দেশ দেওয়া হোক।

বিজেপির তরফে বরাবর দাবি করা হয়েছে, স্বাধীন ভারতের প্রথম মন্ত্রিসভায় শ্যামাপ্রসাদকে চাননি নেহরু। আর সেই কারণেই নেহরুর ষড়যন্ত্রের শিকার হয়েছিলেন। ভারতবর্ষের প্রথম শিল্পমন্ত্রী ছিলেন তিনি। পরে তিনি মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেছিলেন।

 

মামলাকারী আইনজীবীর অভিযোগ, অটল বিহারী বাজপেয়ি একাধিকবার শ্যামাপ্রসাদের মৃত্যুকে অস্বাভাবিক বলে অভিযোগ তুলেছিলেন। কিন্তু, কোনও সরকারই এ নিয়ে কোনও হেলদোল দেখায়নি। ২০১৪ সাল থেকে কেন্দ্রে বিজেপি সরকার রয়েছে। তবে এখনও পর্যন্ত শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের মৃত্যু নিয়ে কোনও তদন্ত কমিটি বসানো হয়নি। সেই কারণে তিনি চান তদন্ত কমিটি গঠন করে দ্রুত তদন্ত শুরুর নির্দেশ দিক হাইকোর্ট।

 

উল্লেখ্য, কাশ্মীরে রহস্যজনকভাবে মৃত্যু হয়েছিল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের। সরকারের হেফাজতে থাকাকালীন তাঁর মৃত্যু নিয়ে জনগণের মধ্যে অসন্তোষ দেখা যায়। তাঁর মা যোগমায়া দেবী তদন্তের আর্জিও জানান। তবে জওহরলাল নেহরু বা আবদুল্লা কেউই তদন্তের নির্দেশ দেননি। আগামীকাল শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের ৬৮তম মৃত্যুবার্ষিকী। আর তার আগের দিনই তাঁর মৃত্যুরহস্য উদঘাটন করতে চেয়ে জনস্বার্থ মামলা দায়ের করা হল হাইকোর্টে।

Spread the love

Check Also

সনিয়ায় ফিরল কংগ্রেস, কংগ্রেসে কি ফিরবে স্বমহিমায়? প্রশ্ন রাজনৈতিক মহলে

চ্যানেল হিন্দুস্তান ব্যুরো। সনিয়ার নিজেকে পূর্ণ সময়ের সভাপতি ঘোষণা করা। কিংবা রাহুলের সভাপতি পদে ফের …

বৈশাখীকে সিঁদুর পরিয়ে আইনি ঝামেলায় জড়াতে পারেন শোভন, ইঙ্গিত স্ত্রী-পুত্রের মন্তব্যে

চ্যানেল হিন্দুস্তান ব্যুরো। বান্ধবী বৈশাখী বন্দ্যোপাধ্যায়কে সিঁদুর পরিয়ে আইনি ঝামেলায় জড়াতে পারেন শোভন চট্টোপাধ্যায়। দশমীর …

কিং খানকে তো দিদি নিজের স্বার্থে ব্যবহার করেছেন, আজ কেন চুপ হয়ে গেলেন? অধীর চৌধুরী

চ্যানেল হিন্দুস্তান ব্যুরো। বলিউড সুপারস্টার শাহরুখ খানের পুত্র আরিয়ান খানের গ্রেপ্তারি নিয়ে কেন চুপ পশ্চিমবঙ্গের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!