অভ্যাসে আনুন পরিবর্তন, সহজেই জমবে টাকা।

Wednesday, January 17th, 2018

নেহা চক্রবর্তী

 

Ads code goes here

টাকা জমানোর ইচ্ছে, চেষ্টা অনেকেরই থাকে। কিন্তু বছরের শেষে এসে দেখা যায় আসলে জমছে না কোনো টাকা! প্রয়োজনের সময়ে অনেকেই হা-হুতাশ করেন সঞ্চয় না থাকায়। সবার কিন্তু এমনটা হয় না। কেউ কেউ আছেন যাদের কাছে সবসময় ভালো সঞ্চয় থাকে। এই মানুষগুলো কী আমাদের থেকে আলাদা? মোটেই না। তবে তাদের আছে এমন কিছু অভ্যাস যার ফলে সঞ্চয় নিয়ে কখনোই তাদের চিন্তিত হতে হয় না। এমন অভ্যাসগুলো আপনিও রপ্ত করতে পারেন, তাতে টাকা জমানোর ব্যাপারটা আর কঠিন মনে হবে না।

কম বয়স থেকেই টাকা জমানোর অভ্যাস করা জরুরী। অনেকেই ছোটবেলা থেকে মাটির ব্যাঙ্কে টাকা জমানোর অভ্যাস করেন। শুধু তাই নয়, আপনার জমানোর ইচ্ছে থাকলে তা আপনি এই মুহূর্ত থেকেও শুরু করতে পারেন। আজ করব, কাল করব ভাবলে আর জমানো হবে না। বর্তমান সময়টাই ভালো সময়।

 

জীবন সব সময় এক রকম চলে না। পরিবর্তন এলে তার সাথে সাথে আপনাকেই পরিবর্তিত হতে হবে। অনেকেই খরচে কোন পরিবর্তন আনেন না। বিবাহ বিচ্ছেদ, চাকরি চলে যাওয়া, বড় কোন অসুস্থতা- এসবের কারণে আমাদের বাজেটে পরিবর্তন আসে। আয়-ব্যয় উভয় দিক দিয়েই পরিস্থিতির পরিবর্তন আসে। তখন বুঝেশুনে খরচ করতে না পারলে আপনি সঞ্চয়ী হবেন কী করে?

আপনার কিছু কিনতে খুব ইচ্ছে হতে পারে। কিন্তু সেটা কি আসলে আপনার দরকার? এই দুইটির মাঝে পার্থক্য করতে শিখুন, দেখবেন টাকা জমানো আর কঠিন হচ্ছে না। অনেকেই ভাবেন নিয়মিত বেড়াতে যাওয়া, নতুন নতুন পোশাক কেনা বা রেস্টুরেন্টে খেতে যাওয়া দরকারি, আসলে কিন্তু তা নয়! যারা সঞ্চয় করতে পটু, তারা নিজেদের জন্য আসলেই যেসব দরকারি সেসব ক্ষেত্রেই খরচ করেন। অন্যান্য ক্ষেত্রে তারা সামলে চলেন।

ভাবতেই পারেন প্রয়োজনের বাইরে একটু আধটু খরচ তো করাই যায়। কিন্তু আপনি বুঝে ওঠার আগেই দেখবেন অনেকগুলো ছোট ছোট খরচ মিলে একটা বড় অংকের টাকা বের হয়ে যাচ্ছে আপনার পকেট থেকে। এই সব খরচের খেয়াল রাখুন। এগুলোর জন্যও বাজেটে জায়গা রাখুন।

এরকম বড় একটা তালিকা পড়ার পর আপনার হয়ত ভয় লাগছে, ভাবছেন এত কষ্ট করে আর কী সঞ্চয় করব। প্রথমেই কিন্তু এত কিছু আপনার করতে হবে না। অল্প অল্প করে সঞ্চয় শুরু করুন। অভ্যাসগুলো রপ্ত করার চেষ্টা করুন। কিছুদিন পর দেখবেন নিজের অজান্তেই আপনার সঞ্চয় বড় আকার ধারণ করেছে।

 

বিভিন্ন বিষয়ে ভিডিয়ো পেতে চ্যানেল হিন্দুস্তানের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

https://www.youtube.com/channelhindustan

https://www.facebook.com/channelhindustan

 

আরও পড়ুনঃ-

 

ওজন কমাতে কি কি করেছেন? দুধে হলুদ মিশিয়ে খেয়ে দেখেছেন কখনো?

 

 

 

 

 

 

 

Spread the love

Best Bengali News Portal in Kolkata | Breaking News, Latest Bengali News | Channel Hindustan is Bengal's popular online news portal which offers the latest news Best hindi News Portal in Kolkata | Breaking News, Latest Bengali News | Channel Hindustan is popular online news portal which offers the latest news

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement