Breaking News
Home / TRENDING / 27 টি প্রতারনাকারী চিনা ডিজিটাল ঋন দানকারী অ্যাপকে নিষিদ্ধ করল Modi সরকার

27 টি প্রতারনাকারী চিনা ডিজিটাল ঋন দানকারী অ্যাপকে নিষিদ্ধ করল Modi সরকার

চ্যানেল হিন্দুস্তান ব্যুরো :

2015 থেকে 2020 এই আর্থিক বছরের মধ্যে ভারতে ডিজিটাল ঋণ এর পরিমাণ বেড়েছে 33 বিলিয়ন ডলার থেকে 150 বিলিয়ন ডলার। 2023 সালের মধ্যে লক্ষ্যমাত্রা ছিল 350 বিলিয়ন ডলারের। তার আগেই 27 টি প্রতারক ডিজিটাল লেন্ডিং অ্যাপকে নিষিদ্ধ করা হয়েছে। অনলাইন প্লাটফর্মের ঋণ দানকারী ও মোবাইল অ্যাপ মিলিয়ে প্রায় 250টির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র।

 

এবছরের 13 জানুয়ারি আরবিআই একটি ওয়ার্কিং গ্রুপ তৈরি করে অ্যাপগুলোর ওপর নজরদারির ব্যবস্থা করেছিল। নিষিদ্ধ সব অ্যাপ চিনের সঙ্গে সম্পর্কিত। এই তথ্য সপ্তাহের শুরুতে দিয়েছেন অর্থ ও কর্পোরেট বিষয়ক রাষ্ট্রমন্ত্রী অনুরাগ সিংহ ঠাকুর।

 

নিষিদ্ধ অ্যাপ গুলোর মধ্যে সোশ্যাল নেটওয়ার্কিং সাইট, গেমিং, ই কমার্স, নিউজ, ব্যবসা, ফটো, ভিডিও এডিটিং রয়েছে। লোন অ্যাপ গুলোর মাধ্যমে সরাসরি অনলাইনে ঋণ পাওয়া সম্ভব। মূলত প্রতারনাকারী 27 টি অ্যাপ নিষিদ্ধ করার পিছনে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের অনুরোধ ছিল ইলেক্ট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের কাছে।

 

2000 সালের তথ্যপ্রযুক্তি আইনের 69এ ধারায় অ্যাপ গুলোকে নিষিদ্ধ করা হয়েছে। যদিও এই বিষয়ে তাদের কাছ থেকে কোনো উত্তর পাওয়া যায়নি। আরবিআই (RBI) গত বছরের জুন মাসে ব্যাংক (Bank) ও এনবিএফসি (NBFC) কাছে ডিজিটাল লেন্ডিং অ্যাপ গুলো সম্পর্কে জানতে চায়। জারি করা হয় প্রেস বিজ্ঞপ্তি। গত বছরের ডিসেম্বর মাসে দিল্লি, গুরগাঁও থেকে 11 জনকে গ্রেফতার করে হায়দ্রাবাদ পুলিশ। আরও ছ’জন কে গ্রেফতার করা হয় হায়দ্রাবাদ থেকে।

 

এবছরের জানুয়ারিতে তেলেঙ্গানা পুলিশ চিনের জিয়াংসি (Jiansi, China) প্রদেশের বাসিন্দা জিয়ান বামার্ক কে গ্রেফতার করে। গত বছরের ডিসেম্বর থেকে এবছরের 20 জানুয়ারির মধ্যে গুগল 100টি ডিজিটাল ঋণ দানকারী অ্যাপ কে নিজস্ব সাইট থেকে সরিয়ে দিয়েছে। ফেব্রুয়ারি মাসে একথা লোকসভায় লিখিত বিবৃতিতে জানান ইলেক্ট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী সঞ্জয় ধোত্রে।

Spread the love

Check Also

Shubhendu এর নেতৃত্বে Governor Dhankar সকাশে BJP বিধায়করা

সোমবার রাজ্যপালের সঙ্গে বৈঠক করবেন বিজেপি বিধায়করা। রাজভবনে এদিন রাজ্যপালের সঙ্গে বৈঠকে থাকবেন বিরোধী দলনেতা …

বিপত্নীক হলেন Milkha Singh, থাকতে পারলেন না শেষকৃত্যে

চ্যানেল হিন্দুস্তান ব্যুরো কোভিড-১৯ কেড়ে নিল ভারতীয় মহিলা ভলিবল দলের প্রাক্তন অধিনায়িকা তথা কিংবদন্তি দৌড়বিদ …

চলো পড়াই কিছু করে দেখাই-এর প্রাণপুরুষ পার্থ সেনগুপ্ত আর নেই

চ্যানেল হিন্দুস্তান ব্যুরো বিশ্বকোষবিদ ও পশ্চিমবঙ্গের নিরক্ষরতা দূরীকরণ আন্দোলনের অন্যতম পুরোধা পার্থ সেনগুপ্ত আজ (১০. …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!