Breaking News
Home / TRENDING / ভারতে দুই-তৃতীয়াংশ মানুষ কর্মক্ষম, বলছে তথ্য

ভারতে দুই-তৃতীয়াংশ মানুষ কর্মক্ষম, বলছে তথ্য

চ্যানেল হিন্দুস্তান ব্যুরো:

ভারতে মোট জনসংখ্যার কর্মক্ষমতা সম্পন্ন বয়সের জনসংখ্যা ক্রমশ বাড়ছে। স্যাম্পল রেজিস্ট্রেশন সিস্টেমে’র (SRS) ২০১৮ সালের রিপোর্ট অনুসারে, ভারতে “জনসংখ্যার লভ্যাংশ” ক্রমবর্ধমান। অর্থাৎ কর্মক্ষম মানুষের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে ভারতে। এটি শুধুমাত্র দেশের নয় সমস্ত বড় রাজ্য জুড়ে এই সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। 

২০১৮ সালের রিপোর্টে বলা হয়েছে, তিন ভাগের দু’ভাগ অর্থাৎ ৬৬ শতাংশ মানুষের বয়স ১৫ থেকে ৫৯ বছর। আদমশুমারি অনুসারে ২০১৩ সাল থেকে এই বৃদ্ধির হার ক্রমশ বেড়েছে। এই সময়কালে অর্থাৎ গত ৫ বছরে ২২টি রাজ্যের মধ্যে ১২টি রাজ্যে দুই-তৃতীয়াংশ মানুষ কর্মক্ষম। দুটি রাজ্য অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানা মোট জনসংখ্যার ৭০ শতাংশ মানুষ কর্মক্ষম। আবার শুধুমাত্র বিহারেই ৬০ শতাংশ মানুষ কর্ম ক্ষমতা সম্পন্ন।

সাধারণভাবে দেখা যাচ্ছে, যে রাজ্যগুলো কৃষি, শিল্পের দিক থেকে উন্নত হচ্ছে, সেখানেও শ্রমজীবী মানুষের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। যেমন অসম, ওড়িশা। ব্যতিক্রম শুধু কেরল। এখানে বয়স্কদের অনুপাত বেশি। কারণ এখানে নিম্ন উর্বরতার কারণে চাষযোগ্য জমি কম এবং মানুষের আয়ুও তুলনামূলকভাবে বেশি। 

এই তথ্য একটি ধারণা পরিষ্কার, যে রাজ্যে শ্রমজীবী মানুষ যত বেশি, সেই রাজ্য তত উন্নত করছে। অর্থাৎ গত ৫ বছরে যেসব রাজ্যের শ্রমজীবীর সংখ্যা তার ‘জনসংখ্যার লভ্যাংশ’ তত বৃদ্ধি পাচ্ছে। বিশেষজ্ঞদের মতে, এই লভ্যাংশটি প্রতিটি কর্মক্ষম ব্যক্তির উপর নির্ভরশীল করে আসে। তবে এটা চিরস্থায়ী হয় না।

Spread the love

Check Also

মমতাকে ‘ডাকাতরাণী’ বলা আসিফ খান কে তলব করল সিবিআই

চ্যানেল হিন্দুস্তান ব্যুরো: আসিফ খান। তৃণমূল কংগ্রেসের প্রাক্তন নেতা। একদা উত্তরপ্রদেশে দলের সংগঠন বৃদ্ধি করার …

হার্টের অসুখ: সৌরভের পর এবার দাদা স্নেহাশিস

চ্যানেল হিন্দুস্তান ব্যুরো: ভাই এরপর এবার দাদা ।প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভের পর এবার হৃদযন্ত্রের সমস্যায় …

কোভিড : রাজ্যে ভ্যাক্সিন বরাদ্দে তালিকার শীর্ষে তিলোত্তমা

চ্যানেল হিন্দুস্তান ব্যুরো :   এক নম্বরে কলকাতা। রাজ্যে কভিড ভ্যাকসিন দেওয়া শুরু হচ্ছে ১৬ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!