সখি সাবধান! শঙ্কা এবার স্যানিটারি প্যাডেও

Saturday, March 9th, 2019

ওয়েব ডেক্সঃ

শুক্রবার উত্তরাখণ্ডের চাঁপাওয়াত জেলার একজন সমাজকর্মী রাষ্ট্রীয় অভিজাত স্বাস্থ্যবিধি প্রোগ্রামের অধীনে স্যানিটারি প্যাড সরবরাহকারী প্লাস্টিকের উপর নিষেধাজ্ঞা দাবি করেছেন। তিনি বলেন যে, এই প্যাড মহিলাদের মধ্যে ত্বকের রোগ ছাড়াও এবং গর্ভাশয়ে ক্যান্সার সৃষ্টি করতে পারে।

Ads code goes here

সামাজিক কাজের জন্য তিলু রৌতলি পুরস্কার বিজয়ী রিতা গেহতরি বলেন, গ্রামের যেসব মহিলারা প্রায়শই দূরবর্তী এলাকা থেকে জল আনে কিংবা চাষের জমিতে কাজ করে, তাদের ক্ষেত্রে এর ব্যবহার ঝুঁকিপূর্ণ। তিনি বলেন, “ডাক্তাররা আমাকে জানিয়েছেন যে, গ্রামে কিশোর স্বাস্থ্য দফতরের অধীনে সরকারের দ্বারা যেসব স্যানিটারি প্যাড বিতরণ করা হচ্ছে, সেগুলি ত্বক রোগের কারণ হতে পারে। এছাড়া এর ব্যবহার গর্ভাবস্থার ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।”

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠি পাঠিয়েছেন সমাজ কর্মীরা। তাঁরা উল্লেখ করেছেন, স্যানিটারি প্যাড উৎপাদনকারী সংস্থাগুলিকে প্লাস্টিকের বদলে কাপড় ব্যবহার করলে ভালো হয়।

চাঁপাওয়াতের প্রধান মেডিকেল সুপারিনটেনডেন্ট মনজিত সিং, গেহতির কথায় উদ্বেগ প্রকাশ করে বলেন, “কেন্দ্রীয় সরকার কর্তৃক কিশোর স্বাস্থ্য দফতরের অধীনে গৃহীত স্যানিটারি প্যাডগুলিতে এমন ধরনের প্লাস্টিকের রয়েছে, যা ব্যক্তিগতভাবে দেখলেই খিটখিটে লাগে এবং এগুলো স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর বলে মনে হয়। তাই নিরাপত্তার কারণে এইসব প্লাস্টিক বাদ দেওয়া উচিত।”

Spread the love

Best Bengali News Portal in Kolkata | Breaking News, Latest Bengali News | Channel Hindustan is Bengal's popular online news portal which offers the latest news Best hindi News Portal in Kolkata | Breaking News, Latest Bengali News | Channel Hindustan is popular online news portal which offers the latest news

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Advertisement