Breaking News
Home / TRENDING / গাড়িতে জ্বালানী হিসেবে পেট্রোলের পরিবর্তে ইথানল ব্যবহার শুরু করছে মোদী সরকার

গাড়িতে জ্বালানী হিসেবে পেট্রোলের পরিবর্তে ইথানল ব্যবহার শুরু করছে মোদী সরকার

ভাস্কর মান্না:

ইথানলের গুরুত্ব আমরা সবাই জানি। চাষীদের কাছে ইথানলের গুরুত্ব সর্বাধিক। জমিতে সার হিসেবে ইথানল ব্যবহার করা হয়। এছাড়া হোমিওপ্যাথি ওষুধ ও পানীয় দ্রব্য, চিনি তৈরিতে ইথানলের গুরুত্ব রয়েছে। এবার ইথানলের সাহায্যে গাড়ি চালানোর পরিকল্পনা করছে মোদী সরকার। এর আগে সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গডকরি ‘টিভিএস অ্যাপাচি আরটিআর ২০০ ৪ভি’ নামে একটি ইথানলের বাইক লঞ্চ করেছিল। এবার সেই প্রযুক্তির হাত ধরে গাড়িতে জ্বালানী হিসেবে ইথানল ব্যবহার করতে চাইছে কেন্দ্রীয় সরকার।

পেট্রোলের গাড়ির থেকে ইথানলের গাড়ি ব্যবহার করলে অনেকগুলি সুবিধা পাওয়া যাবে। যেমন পেট্রোলের থেকে ইথানলের গাড়ির ইঞ্জিন বেশি ক্ষমতা সম্পন্ন হয়। এছাড়া ইথানলে অ্যালকোহলের পরিমাণ বেশি থাকার ফলে, গাড়ি চলার সময় অ্যালকোহল উড়ে যায়। ফলে গাড়ির ইঞ্জিন কম গরম হয় পেট্রোলের ইঞ্জিনের থেকে। আবার খরচের দিক থেকেও পেট্রোলের থেকে ইথানল সস্তা। ইথানল লিটার প্রতি ৫০-৫৫ টাকায় পাওয়া যায়। তবে ইথানলের গাড়ির মাইলেজ পেট্রোলের থেকে কিছুটা কম হয়। তবুও ইথানলের গাড়িতে বেশি সাশ্রয় হবে। আবার যেহেতু ইথানল মূলত আখ থেকে তৈরি হয়। তাই এটি গাড়িতে ব্যবহার করলে দূষণও কম হবে।

অন্যদিকে ভারতে ইথানলের গাড়ি চলা সম্ভব হলে, জ্বালানী তেলের জন্য অন্য দেশের উপর নির্ভর করতে হবে না ভারতকে। শুধুমাত্র খনিজ তেলের জন্য প্রতিবছর ১ লক্ষ ৭০ হাজার কোটি টাকা বিদেশিদের হাতে যায়। ইথানলের ব্যবহার শুরু হলে এই বিপুল পরিমাণ টাকা বাঁচবে। এছাড়া ভারতে যে পরিমান গাড়ি চলে, তাতে করে ইথানলের ব্যবহার শুরু হলে আখ চাষীদের আয় কয়েকগুণ বাড়বে। কারণ আমাদের দেশে আখ থেকেই ইথানল বেশি তৈরি হয়। তাই ইথানলের গাড়ি চললে চাষীরা লাভবান হবে। এমনকি অন্য চাষীরাও আখ চাষে উৎসাহ পাবে।

Spread the love

Check Also

রাজ্যপালের সুপারিশে, রামনাথ কোবিন্দের অনুমোদনে মহারাষ্ট্রে জারি রাষ্ট্রপতি শাসন

ওয়েব ডেস্ক: শেষ পর্যন্ত মহারাষ্ট্রে জারি হল রাষ্ট্রপতি শাসন। সরকার গঠন নিয়ে অচলাবস্থা না কাটায় …

লতা এখনও হাসপাতালে, তবে সঙ্গীতই শিল্পীকে দ্রুত সুস্থ করে তুলছে

ওয়েব ডেস্ক: বিপদের সময় সঙ্গীতই শিল্পীর পাশে দাঁড়াল। চিকিৎসকরা জানাচ্ছেন, লতা মঙ্গেশকরের শারীরিক অবস্থা এখনও সঙ্কটজনক …

হায়দরাবাদে ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, দেখুন ভয়ঙ্কর সেই ভিডিয়ো ফুটেজ

ওয়েব ডেস্ক: হায়দরাবাদে ঘটে গেল ভয়ঙ্কর দুর্ঘটনা। মুখোমুখি সংঘর্ষ হল দুটি ট্রেনের। মারাত্মক ঘটনাটি ঘটে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *